ঢাকা মঙ্গলবার | ৭ই এপ্রিল, ২০২০ ইং | ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

সাইফ মাহদী
১১ জুলাই, ২০১৮ | ২৩:৪৬

চরের মানুষের জীবনমান উন্নয়ন নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন মহিউদ্দিন মোস্তফা

tesst

বাংলাদেশের ৩২ টি জেলার ১০০ টি উপজেলায় ছোট বড় অসংখ্য নদী চরে প্রায় ৬০ লক্ষ মানুষের বাস । প্রতি বছর চরগুলির একটি বিরাট অংশ বন্যা কবলিত হয়ে পড়ে। এছাড়া জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা এবং মৌলিক চাহিদা বঞ্চিত চরবাসীরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করে। এই গুরুতর সমস্যাগুলো সমাধানে এক যোগে কাজ করে যাচ্ছে আরডিএর তত্থাবধানে চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (সিডিআরসি)। আরডিএর সাবেক পরিচালক এবং সিডিআরসির প্রতিষ্ঠাতা পরিচালক ড.একেএম জাকারিয়ার গবেষণায় ও তত্থাবধানে নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্রটি । এখানে চরের মানুষের সমস্যা , সমাধান এবং উন্নয়ন ব্যবস্থামুলক কার্যাবলী খুব সুন্দরভাবে চিত্রায়ন করা হয়েছে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তরুণ চলচ্চিত্র নির্মাতা মহিউদ্দিন মোস্তফা । সিরাজগঞ্জ জেলার কয়েকটি চরে চলচ্চিত্রটির শুটিং হয়েছে । এটি নির্মাণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে ।

অ্যাডভারটাইজিং কোম্পানি ফিল্ম ক্যাসল ওয়ার্ল্ডওয়াইড লিমিটেড -এর সার্বিক ব্যবস্থাপনায় চলচ্চিত্রটি নির্মিত হয়েছে । ফিল্ম ক্যাসল ও এ কে এম জাকারিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেল এ চলচ্চিত্রটি পাওয়া যাবে।
এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ সরকারের পাশাপাশি আরও বেশ কয়েকটি উন্নয়নমূলক সংস্থা চরের মানুষের জীবনমান উন্নয়নে একযোগে কাজ করছে

বিষয়সমূহঃ