ঢাকা রবিবার | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
২১ সেপ্টেম্বর, ২০১৮ | ২৩:২০

চন্দ্রাবতী শিশুসাহিত্য পুরস্কার পেলেন দুই সাহিত্যিক

tesst

চন্দ্রাবতী শিশুসাহিত্য পুরস্কার পেলেন বিজ্ঞান-সাহিত্যের কীর্তিমান লেখক সুব্রত বড়ুয়া এবং কীর্তিমান কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে চন্দ্রাবতী শিশুসাহিত্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দুই দিনব্যাপী এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। চন্দ্রাবতী একাডেমীর নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাজলের স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে শুক্রবার বিকেলে শুরু হওয়া এ উৎসব চলবে শনিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা পর্যন্ত। সারাদেশ থেকে চার শতাধিক শিশুসাহিত্যিক উৎসবে অংশ নিয়েছেন।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান; লেখক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিশুসংগঠক আবুল মোমেন এবং এবি ব্যাংক লিমিটেডের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মসিউর রহমান চৌধুরী।

সন্ধ্যায় শুরু হয় শিশু সাহিত্যিকদের লেখা পাঠের আসর। এ আসরে প্রধান অতিথি ছিলেন ছড়াকার ও শিশুসাহিত্যিক রফিকুল হক দাদু ভাই, বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিশু সাহিত্যিক আখতার হুসেন। সভাপতিত্ব করেন শিশু সাহিত্যিক ও সাতরং এর নির্বাহী সম্পাদক সুবল কুমার বণিক।

সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার বিভিন্ন অধিবেশনে প্রবন্ধপাঠ, আলোচনা এবং ছড়া-কবিতার আবৃত্তির মাধ্যমে শিশুসাহিত্যের একটি সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বিষয়সমূহঃ