ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ
১ মে, ২০১৮ | ১৪:০১

টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

tesst

১ম বারের মতো আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের ৮ম স্থানে উঠে এসেছে বাংলাদেশ । মঙ্গলবার আইসিসির হালনাগাদকৃত টেস্ট র‍্যাংকিংয়ে দেখা যায় এই। পরিবর্তন। সেই সাথে এতদিন অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ এক ধাপ অবনমনে নেমে গেছে নবম স্থানে।

উল্লেখ্য, আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে এটিই বাংলাদেশের সেরা অবস্থান। এর আগে বাংলাদেশের সেরা অবস্থান ছিল নবম স্থান।

৭১ রেটিং পয়েন্ট নিয়ে এতদিন বাংলাদেশ ছিল তালিকার নবম স্থানে। বাংলাদেশের চেয়ে এক পয়েন্ট বেশি, অর্থাৎ ৭২ ছিল ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট। হালনাগাদকৃত তালিকায় বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৭৫। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমে হয়েছে ৬৭। এর ফলেই দলটির অবনমন ঘটেছে।

আইসিসির এই বার্ষিক হালনাগাদে সবার উপরে রয়েছে ভারত। দলটির রেটিং পয়েন্ট ১২৫, ১১২ রেটিং পয়েন্ট নিয়ে পরের অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। কাছাকাছি রেটিং পয়েন্ট নিয়ে ১০৬ ও ১০২ নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। পঞ্চম স্থানে থাকা ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ৯৮। ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে তালিকার ষষ্ঠ অবস্থানে। সপ্তম স্থানে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ৮৬। ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশ উঠে এসেছে অষ্টম স্থানে। আর ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। এবং সর্বশেষ ২ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে অবস্থান জিম্বাবুয়ের।

বিষয়সমূহঃ