ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জানুয়ারি, ২০১৮ | ১২:১৬

ট্রাম্প চাইলেন ভ্যান গগের ছবি, পেলেন স্বর্ণের কমোডের প্রস্তাব

tesst

নিউ ইয়র্কের গাগেনহেইম মিউজিয়ামের কাছে শিল্পী ভ্যান গগের একটি চিত্রকর্ম ধার চেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু প্রেসিডেন্টের অনুরোধ প্রত্যাখ্যান করে মিউজিয়াম কর্তৃপক্ষ বলেছে, চাইলে তিনি খাঁটি স্বর্ণের তৈরি একটি কমোড নিতে পারেন।

ওয়াশিংটন পোস্ট পত্রিকার এক খবরে উল্লেখ করা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসের জন্য ভ্যান গগের ১৮৮৮ সালে আঁকা ছবি ‘ল্যান্ডস্কেপ উইথ স্নো’ ধার চেয়েছিলেন। মিউজিয়াম কর্তৃপক্ষ ছবিটি ধার দিতে অপারগতা জানিয়ে ক্ষমা চেয়েছে। পরিবর্তে তারা প্রেসিডেন্টকে স্বর্ণের তৈরি একটি কমোড ধার দেওয়ার প্রস্তাব দেয়। কমোডটি নিরেট ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি। তবে হোয়াইট হাউস এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ভ্যান গগের ছবি ‘ল্যান্ডস্কেপ উইথ স্নো’

মিউজিয়ামের কিউরেটর ন্যান্সি স্পেক্টর গত বছরের সেপ্টেম্বরে ট্রাম্পের অনুরোধের জবাবে এক ইমেলে লেখেন, আমি দুঃখিত যে আমরা এই ছবিটি ধার দিতে পারবো না। কারণ এটি মিউজিয়ামের ‘থানহাউসার সংগ্রহের’ অংশ। এসব শিল্পকর্ম খুব বিরল কোনো উপলক্ষ ছাড়া বাইরে নেওয়া নিষেধ।

গাগেনহেইম মিউজিয়ামের স্বর্ণের কমোডটি তৈরি করেছেন ইতালিয়ান শিল্পী মরিজিও ক্যাটেলান। এটি দীর্ঘ মেয়াদে হোয়াইট হাউসকে ধার দেওয়ার কথা উল্লেখ করে ন্যান্সি স্পেক্টর আরও লেখেছেন, এটাও খুবই মূল্যবান। তবে কিছুটা ভঙ্গুর। কিন্তু কিভাবে এটি বসাতে হবে ও এর যত্ন নিতে হবে আমরা তার সব নির্দেশনা দিয়ে দেব।

‘আমেরিকা’ নামের এই টয়লেটকে যুক্তরাষ্ট্রের মাত্রাতিরিক্ত বিত্ত-বৈভবের প্রতি একধরণের ব্যঙ্গ-বিদ্রুপ বলে গণ্য করা হয়। সূত্র: বিবিসি।