ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
১০ ডিসেম্বর, ২০১৮ | ১৩:৪৩

দক্ষিণাঞ্চলের সংকট মোকাবিলায় নির্মিত হচ্ছে ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র

tesst

বরগুনা প্রতিনিধি: দেশের দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সংকট মোকাবিলায় নির্মিত হচ্ছে ৩০৭ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। বরগুনার তালতলী উপজেলার ছোট নিশানবাড়িয়া গ্রামে নির্মিত এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় ধরা হয়েছে সাড়ে চার হাজার কোটি টাকা। চীনের সঙ্গে যৌথভাবে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করছে আইসোটেক গ্রুপ। আইসোটেক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আইসোটেক ইলেকট্রিফিকেশন কোম্পানির সঙ্গে চলতি বছরের ১২ এপ্রিল বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) একটি চুক্তিস্বাক্ষর হয়। বর্তমানে এ প্রকল্পের ভূমি উন্নয়নের কাজ শেষ পর্যায়ে।

চীনের পাওয়ার চায়না রিসোর্স লিমিটেডের সঙ্গে যৌথভাবে কয়লাভিত্তিক এ বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ হলে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক এ প্রকল্প থেকে ২০২২ সাল নাগাদ খুব অল্পমূল্যে জাতীয় গ্রিডে যুক্ত হবে বিদ্যুৎ। সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ২৫ বছর এ কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাওয়ার চায়না রিসোর্স লিমিটেড কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে বিশ্বখ্যাত প্রতিষ্ঠান। তারা অস্ট্রেলিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, পাকিস্তান,  কম্বোডিয়াসহ বিশ্বের বেশ কিছু দেশে দক্ষতার সঙ্গে কয়লা দিয়ে ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে।

সরেজমিন দেখা যায়, নিশানবাড়ীয়া শুভসন্ধ্যা সমুদ্র সৈকতের পাশে পায়রা নদীর মোহনা থেকে বালু ড্রেজিং করে প্রকল্পের জমি ভরাটের কাজ চলছে।

বিষয়সমূহঃ