ঢাকা মঙ্গলবার | ১৪ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

দৈনিক বণিকবার্তা
২৭ জানুয়ারি, ২০১৮ | ১২:৪৭

দেশে ভেঞ্চার ক্যাপিটালে প্রথম সাফল্য ইওন ফুডসে

tesst বিডি ভেঞ্চার লিমিটেডের চেয়ারম্যান এহসানুল হক, ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন ও ইওন ফুডস লিমিটেডের চেয়ারম্যান মোমিন উদ দৌলাসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা

দেশে প্রথমবারের মতো কোনো স্টার্ট কোম্পানি থেকে মুনাফাসহ বিনিয়োগ ফেরত পেয়েছে সংশ্লিষ্ট ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম। ইওন ফুডস লিমিটেড নামের একটি কোম্পানিতে ২০১৪ সালে করা ২ কোটি টাকার ইকুইটি বিনিয়োগ মুনাফাসহ তুলে নিয়েছে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম বিডি ভেঞ্চার লিমিটেড। ব্যবসায়িক সাফল্য পাওয়ায় স্টার্ট আপ কোম্পানিটির মূল উদ্যোক্তারা তাদের ভেঞ্চার পার্টনারের সব শেয়ার কিনে নিয়েছে। শুক্রবার রাজধানীতে এক অনুষ্ঠানে দুই পক্ষের মধ্যে ক্রয়-বিক্রয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

অনুষ্ঠানে বিডি ভেঞ্চার লিমিটেডের চেয়ারম্যান এহসানুল হক, ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন ও ইওন ফুডস লিমিটেডের চেয়ারম্যান মোমিন উদ দৌলাসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এম এহসানুল হক তার বক্তব্যে বলেন, ইওন ফুডসের শেয়ার বিক্রি বাংলাদেশে ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগের ক্ষেত্রে একটি মাইলফলক। ব্যবসায় উদ্যোগ নেয়ার পর ব্যাংক ঋণের পরিবর্তে আমরা ইকুইটি দিয়ে ইওন ফুডসের অংশীদার হই। বৈশ্বিকভাবে ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগে সাধারণত মেয়াদ ধরা হয় ৫ বছর। ২০১৪ সালে প্রতিষ্ঠানটিতে বিনিয়োগের পর ২০১৭ সালের ডিসেম্বরে চার বছরের মাথায় আমরা মুনাফাসহ বিনিয়োগ ফেরত পেয়েছি।

তিনি আরো বলেন, ব্যাংক থেকে ঋণ নিলে নতুন উদ্যোক্তাদের ব্যবসা শুরুর আগেই কিস্তি পরিশোধ করতে হয়। এর বদলে ভেঞ্চার ক্যাপিটালের ইকুইটি সাপোর্টে ব্যবসাটি এগিয়ে নিয়ে মাত্র চার বছরের ভেঞ্চার পার্টনারের শেয়ার কিনে নিচ্ছেন প্রতিষ্ঠানটির মূল উদ্যোক্তারা।

শওকত হোসেন বলেন, ভেঞ্চার ক্যাপিটাল ফিন্যান্সিং শুধু অর্থ দেয়া নয়। এটি বরং একটি সামগ্রিক সাপোর্ট, যা ব্যবসা পরিচালনা, পর্যবেক্ষণ, তদারকি, সম্প্রসারণ ও সর্বোপরি কোম্পানির জন্য গভর্ন্যান্স নিশ্চিত করে। ইওন ফুডসকে গড়ে তুলতে আমরা একসঙ্গে কাজ করেছি। প্রতিষ্ঠানটির ব্যবসা দাঁড়িয়ে যাওয়ার পর আমরা চুক্তি মোতাবেক মুনাফা ভাগাভাগিও করেছি। আশা করছি, ইওন ফুডসের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে মোমিন উদ দৌলা বলেন, ভেঞ্চার ক্যাপিটাল সম্পর্কে স্বল্প ধারণা থাকা অবস্থায় আমরা বিডি ভেঞ্চারের সঙ্গে অংশীদারিত্বে যাই। প্রাথমিক পর্যায় থেকে তারা আমাদের সঙ্গে ছিল। ব্যবসার প্রতিটি স্তরে প্রয়োজনীয় পর্যবেক্ষণ ও ঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে তারা পরামর্শ দিয়েছে। স্বচ্ছতা ও সততার সঙ্গে ব্যবসা করতে সহায়তা করে একটি পূর্ণাঙ্গ প্রতিষ্ঠান দাঁড় করিয়েছে ভিডি ভেঞ্চার।

উল্লেখ্য, বিডি ভেঞ্চার লিমিটেড ২০১৪ সালে ইওন ফুডসের ২ কোটি টাকা বিনিয়োগ করে। ২০১৭ সালের ডিসেম্বরে ইওন ফুডস কোম্পানির উদ্যোক্তারা বিডি ভেঞ্চারের হাতে থাকা শেয়ারগুলো কিনে নিতে আগ্রহ প্রকাশ করেন। এরই পরিপ্রেক্ষিতে দেশের প্রথম ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম হিসেবে ইওন ফুডসে বিনিয়োগকৃত অর্থ ফেরত পায় বিডি ভেঞ্চার।