ঢাকা মঙ্গলবার | ১৪ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
২৬ জুলাই, ২০১৮ | ০০:১৭

রোনালদোহীন এল ক্ল্যাসিকো ২৮ অক্টোবর

tesst

লা লিগায় প্রতি মৌসুমে রিয়াল-বার্সা মুখোমুখি হয় দু’বার। একটি সাধারণত মৌসুম শুরুর দিকে অন্যটি মৌসুমের শেষের দিকে। লা লিগায় এল ক্লাসিকো ম্যাচটি গত নয় মৌসুমে রিয়াল-বার্সা ছাড়িয়ে মেসি-রোনালদো ক্লাসিকোয় পরিণত হয়েছিল। কিন্তু হুট করে সেই ক্লাসিকোর উত্তাপ যেন নিভে গেল। কারণ রোনালদো। তিনি যে রিয়াল মাদ্রিদের সঙ্গে নয় বছরের সম্পর্কের ইতি টেনে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে চলে গেছেন।

আর পর্তুগিজ যুবরাজ স্পেন ছেড়ে যাওয়ায় এল ক্ল্যাসিকোর জৌলুস কিছুটা হলেও তার রঙ হারাবে। রোনালদো রিয়াল ছাড়ার পরও নেইমার, এমবাপ্পে গুঞ্জন কিছুদিন নতুন উত্তাপের আভাস দিয়েছিল। কিন্ত রিয়াল মাদ্রিদ এখনো ক্লাব কিংবা সমর্থকদের চাঙ্গা করার মতো কোন তারকাকে কিনতে পারেনি। হয়তো শেষ সময়ে রিয়াল লড়াইটা নতুন করে জমিয়ে দেবে। তবে সে হোক বা না হোক লা লিগার সূচি কিন্তু নির্ধারণ হয়ে গেছে।

সেই সঙ্গে ঠিক হয়ে গেছে আগামী মৌসুমে কবে রিয়াল মাদ্রিদ এল ক্লাসিকো ম্যাচে বার্সেলোনার মুখোমুখি হবে। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফএফই) চূড়ান্ত করা সূচি অনুযায়ী, স্পেনের ঘরোয়া লিগ ‘লা লিগা’ ১৮ আগস্ট শুরু হতে যাচ্ছে। আর লা লিগার প্রথম এল ক্ল্যাসিকো হবে ২৮ অক্টোবর। রিয়াল মাদ্রিদকে কাতালান ক্লাব বার্সেলোনা ঘরের মাঠ ন্যু ক্যাম্পে আতিথেয়তা দেবে।

পরের ক্ল্যাসিকো হবে ২০১৯ সালের ৩ মার্চ রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। লা লিগার আগামী মৌসুম ২০১৯ সালের ১৯ মে শেষ হবে। তবে বিশ্বকাপ শেষে ক্লাব ফুটবলের জোয়ার এরই মধ্যে শুরু হয়ে গেছে। ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ শুরু হয়েছে। তার পরে বার্সেলোনা ১২ আগস্ট সেভিয়ার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল খেলবে।

এরপর বর্তমান লা লিগার শিরোপা জয়ী বার্সেলোনা মন দেবে ঘরোয়া লিগে। কাতালান ক্লাবটি আসছে মৌসুমে ১৯ আগস্ট লা লিগার প্রথম ম্যাচটি খেলবে আলাভেসের বিপক্ষে। আর চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল মাদ্রিদও ১৯ আগস্ট মাঠে নামবে। তারা খেলবে গেটাফের বিপক্ষে। তবে রিয়াল এবার শুরু করবে নতুন কোচ হুয়ান লোপেটিগুইয়ের অধীনে। শুরু করবে রোনালদোকে ছাড়া। অ্যাথলেটিকো মাদ্রিদ লা লিগার প্রথম ম্যাচ খেলবে শক্তিশালী ভ্যালেন্সিয়ার বিপক্ষে। এছাড়া বিশ্বকাপে সফল ব্যবহারের পর লা লিগায়ও এবার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) সিস্টেম দেখা যাবে।

বিষয়সমূহঃ