ঢাকা মঙ্গলবার | ১৪ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৬ জুলাই, ২০১৮ | ১৬:০২

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০০ মিলিয়ন ডলার অনুদান

tesst

রোহিঙ্গাদের সহায়তায় ১০০ মিলিয়ন মার্কিন ডলারের অনুদানে অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বাংলাদেশের মৌলিক অবকাঠামো নির্মাণ ও রোহিঙ্গাদের সহায়তায় মোট ২০০ মিলিয়ন ডলারের অনুদানের মধ্যে প্রথম পর্যায়ে ১০০ মিলিয়ন মার্কিন ডলার দেবে এডিবি।

গত বছরের আগস্ট থেকে মিয়ানমারের সহিংসতার কারণে বাধ্য হয়ে সাত লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নেয়। জোরপূর্বক বাস্তুচ্যুত এ শরণার্থীরা বর্তমানে জেলার বিভিন্ন এলাকায় ৩২টি ক্যাম্পে বসবাস করছেন।

ক্যাম্পে খাবার, আশ্রয়, স্বাস্থ্য, স্যানিটেশন, পানি, প্রয়োজনীয় সেবাপ্রদান ও রোগ প্রতিরোধ করা একটি দৈনন্দিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার এডিবির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও বলেন, ‘মানবিক প্রয়োজনের খাতিরে কক্সবাজারে রোহিঙ্গা সংকট মোকাবেলায় সরকারকে সমর্থন দেয়ার জন্য আমরা বিশ্বব্যাংক ও অন্যান্য উন্নয়ন অংশীদার সমন্বয় সাধন করছি।’

ম্যানিলা থেকে আসা এডিবির বিবৃতি অনুসারে, গত মে মাসের শুরুর দিকে রোহিঙ্গাদের জন্য সহায়তা দিতে এডিবির প্রেসিডেন্টকে আহ্বান জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। পরে এ বিষয়ে জরুরি ভিত্তিতে দ্রুতগতিতে প্রকল্প উন্নয়ন ও প্রক্রিয়া করে এডিবি।

এডিবির ১০০ মিলিয়ন ডলারের প্রকল্প কক্সবাজারের উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, পানি সরবরাহ, স্যানিটেশন, দুর্যোগ ব্যবস্থাপনা ঝুঁকি হ্রাস, সড়ক নির্মাণ প্রভৃতি কাজে সহায়তা দেবে।

প্রকল্পটি প্রয়োজনীয় খাদ্য বিতরণ এবং সংরক্ষণ কেন্দ্র, হাসপাতাল, শিক্ষা সুবিধা এবং জরুরি কাজের জন্য আশ্রয়কেন্দ্রগুলোর মাঝে ক্যাম্পের মধ্যে সড়ক পুনর্নির্মাণ করবে। এছাড়া কক্সবাজার থেকে টেকনাফ ও অন্যান্য এলাকায় যেতে সড়ক পুনর্নির্মাণ করবে।

প্রকল্পটি জাতিসংঘের বিভিন্ন সংস্থা, বিশ্বব্যাংক ও অন্যান্য দাতা সংস্থাগুলোর সাথে সমন্বয় সাধন করে উন্নয়ন ও বাস্তবায়ন করা হবে। তারা রোহিঙ্গাদের খাদ্য, পানি, চিকিৎসা সহায়তা এবং অস্থায়ী আশ্রয়ের মত মানবিক ত্রাণ প্রদান করছে।

আড়াই বছরে প্রকল্পটির প্রথম পর্বে ১২০ মিলিয়ন ডলার ব্যয় হবে। এর মধ্যে ১০০ মিলিয়ন এডিবি দেবে, বাকিটা দেবে বাংলাদেশ সরকার।

প্রথম পর্বের অগ্রগতির ভিত্তিতে পরবর্তীতে প্রকল্পের দ্বিতীয় পর্বের জন্য আরো ১০০ মিলিয়ন ডলার অনুদান দেবে এডিবি।

বিষয়সমূহঃ