ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ
১০ ফেব্রুয়ারি, ২০১৮ | ১১:২৩

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ফিরলেন তামিম

tesst

সফরকারী শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের জন্য ৩৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের দ্বিতীয় ওভারেই এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফিরে গেছেন বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।

ম্যাচে এখন তৃতীয় দিনের প্রথম সেশনের খেলা চলছে। দ্বিতীয় ইনিংসে ৯ ওভারের খেলা শেষে স্বাগতিক বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৪১ রান।

উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস ১০ রানে ব্যাট করছেন। তার সঙ্গে অপর প্রান্তে থাকা মুমিনুল হকের সংগ্রহ ২৮ রান।

এই টেস্টে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আরও ২৯৮ রান। তাদের হাতে রয়েছে ৯ উইকেট। অন্যদিকে জয়ের জন্য শ্রীলংকার প্রয়োজন ৯টি উইকেট। এই টেস্টে আরও দুই দিন ও দুই সেশনের খেলা বাকি থাকায় ফল আসাটা প্রায় নিশ্চিতই।

দ্বিতীয় ইনিংসে শ্রীলংকাকে ২২৬ রানে গুটিয়ে দিয়ে জয়ের জন্য ৩৩৯ রানের লক্ষ্য পাওয়া বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস ইনিংস ওপেন করতে নেমে দলকে ভালো সূচনা এনে দিতে ব্যর্থ হন।

ইনিংসের দ্বিতীয় ওভারেই দলীয় মাত্র ৩ রানে তামিম আউট হয়ে সাজঘরে ফিরে গেলে প্রথম ধাক্কা খায় বাংলাদেশ। দিলরুয়ান পেরেরার করা ওই ওভারের প্রথম বলেই এলবিডব্লিউর ফাদেঁ পড়ে সাজঘরে ফেরার আগে তামিম করেন ২ রান।

তামিমের বিদায়ের পর ব্যাট করতে নামে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা মুমিনুল হক। ইমরুল কায়েসের সঙ্গে জুটি বেঁধে দলকে এগিয়ে নিচ্ছেন তিনি। দ্বিতীয় উইকেটে এখন পর্যন্ত এ জুটির সংগ্রহে ৩৮ রান।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে আগে ব্যাট করতে নেমে সবক’টি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২২২ রানের সংগ্রহ দাঁড় করায় শ্রীলংকা।

প্রথম ইনিংসে সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করেন কুশল মেন্ডিস। এছাড়া রোশেন সিলভা ৫৬ ও দিলরুয়ান পেরেরা ৩১ রান করেন।

বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলাম ৪টি করে এবং মুস্তাফিজুর রহমান ২টি উইকেট নেন।

প্রথম ইনিংসে শ্রীলংকার করা ২২২ রানের জবাবে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের চরম ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১১০ রানেই গুটিয়ে যায় টাইগাররা।

স্বাগতিকদের পক্ষে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩৮* রান করেন মেহেদি হাসান মিরাজ। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস করেন ২৫ রান।

শ্রীলংকার পক্ষে সুরঙ্গা লাকমল ও আকিলা ধনঞ্জয়া তিনটি করে এবং দিলরুয়ান পেরেরা দুটি উইকেট নেন।

প্রথম ইনিংসে ১১২ রানের লিড পাওয়া শ্রীলংকা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সবকক’টি উইকেট হারিয়ে ২২৬ রানের সংগ্রহ দাঁড় করায়। এতে ম্যাচে তাদের লিড বেড়ে দাঁড়ায় ৩৩৮ রানে। ফলে জয়ের জন্য ৩৩৯ রানের লক্ষ্য পায় বাংলাদেশ।

বিষয়সমূহঃ