ঢাকা শনিবার | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৯ এপ্রিল, ২০১৮ | ১১:০৮

উপাচার্যের বাসভবনে ব্যাপক ভাংচুর

tesst

কোটা সংস্কারের দাবিতে রাজধানীর শাহবাগে রাজপথ অবরোধকারী শিক্ষার্থীদের পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে তুলে দেওয়ার পর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে দুর্বৃত্তরা হামলা চালায় । তবে কারা হামলা চালিয়েছে এখনো জানা যায়নি।

এ সময় উপাচার্যের বাসভবনের ভেতরে ব্যাপক ভাংচুর করে। এছাড়া তারা বাসভবনের বাইরে থাকা ভাঙা আসবাবপত্র জড়ো করে তাতে আগুন ধরিয়ে দেয় এবং সেখান থাকা একটি গাড়িতেও আগুন দেয়।

এর আগে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে সড়ক অবরোধকারী শিক্ষার্থীদের কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে তুলে দেয় পুলিশ। লাঠিপেটায় ছত্রভঙ্গ শিক্ষার্থীরা রাত সাড়ে ৮টার দিকে আবারও রাস্তায় নামলে তাদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। আন্দোলনকারীরা সড়কে আগুন ধরিয়ে বাধা সৃষ্টি করে পুলিশের ওপর ইটপাটকেল ছোড়ে। তাদের দমাতে মুহুর্মুহু কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে পুলিশ। সংঘর্ষে উভয়পক্ষের শতাধিক আহত হন।

অবশ্য এর আগে পুলিশের ‘হামলার প্রতিবাদে’ সোমবার সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট ডেকেছিলেন আন্দোলনকারীরা।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সোমবার আলোচনায় বসার কথা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের। রোববার রাতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক একথা জানান।

প্রসঙ্গত, সরকারি চাকরির ৫৬ শতাংশ বিভিন্ন কোটার প্রার্থীদের জন্য সংরক্ষিত। কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গত কয়েক বছর ধরে আন্দোলন করছেন শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা। আন্দোলনকারীদের দাবি, ১০ শতাংশের বেশি কোটায় নিয়োগ দেওয়া যাবে না। গত ফেব্রুয়ারি থেকে টানা আন্দোলন চললেও রোববার তা সহিংস রূপ নেয়।

বিষয়সমূহঃ