ঢাকা মঙ্গলবার | ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
২ জুলাই, ২০১৮ | ১৫:০৮

ঋণে ৯% সুদ কার্যকর আজ থেকে

tesst

ব্যাংকঋণে সিঙ্গেল ডিজিট বা এক অঙ্ক সুদহার কার্যকরের সময় এসেছে। গত ২০ জুন এক বৈঠকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) নেতারা। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং আমানতে সর্বনিম্ন ৬ শতাংশ সুদ দেবে ব্যাংকগুলো। একই দিন রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও তাদের ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়। গতকাল ১ জুলাই ব্যাংক খোলা থাকলেও ব্যাংক হলিডের কারণে সব ধরনের লেনদেন বন্ধ ছিল। এই দিন ব্যাংকগুলো তাদের লেনদেন বন্ধ রেখে অর্ধবার্ষিক লাভ-লোকসানের হিসাব করে।

তবে আজ থেকে আবার নিয়মিত লেনদেন শুরু করবে ব্যাংকগুলো। শেয়ারবাজারও আজ থেকে চালু হচ্ছে। ফলে ব্যাংক পরিচালকদের ঘোষণা অনুযায়ী ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিট বাস্তবায়ন করতে হবে ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে।

জানতে চাইলে রূপালী ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধান বলেন, রবিবার থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট শতভাগ কার্যকর করবে। অনেক ঋণ আগেও সিঙ্গেল ডিজিট বা তার কাছাকাছি অথবা একটু বেশি ছিল। এখন শুধু বর্ধিত অংশ কমিয়ে আনা হবে।

বিষয়সমূহঃ