ঢাকা বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনিয়র প্রতিবেদক
৮ এপ্রিল, ২০১৮ | ১৬:৪৮

চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস

tesst

বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানিয়েছেন, চিকিৎসকদের জন্য ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি রোববার প্রকাশ করা হবে। পিএসসির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পিএসসি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন মোহাম্মদ সাদিক। তিনি আরও বলেন, আলোকিত কর্মী বাহিনী তৈরির কাজ করছে পিএসসি। তারাই বাংলাদেশকে বদলে দিচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে তৈরি প্রতিষ্ঠান পিএসসি গুরুত্বপূর্ণ জাতীয় দায়িত্ব পালন করে আসছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিএসসির সদস্য আনোয়ারা বেগম। তিনি বলেন, পিএসসির সিলেবাসে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপরে ১০০ নম্বরের পরীক্ষা হওয়া উচিত। এটা হলে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সম্পর্কে জানতে আগ্রহী হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন ও ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশেষ এ বিসিএসে ২০০ নম্বরের লিখিত ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। তবে লিখিত পরীক্ষা হবে এমসিকিউ ধরনের। এর মধ্যে মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। প্রতি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেওয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০। লিখিত পরীক্ষা শুধু ঢাকায় হবে।