ঢাকা মঙ্গলবার | ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ
২ সেপ্টেম্বর, ২০২৪ | ০১:৪১

পুলিশ হাসপাতালে ভারতীয় চিকিৎসকদের নিয়ে অবৈধ মেডিকেল ক্যাম্প, কোটি টাকার বাণিজ্য, নেপথ্যে এইমস হেলথ কেয়ার

tesst

বিশেষ প্রতিনিধি, আগামীনিউজ: কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভারতীয় চিকিৎসকদের নিয়ে অবৈধভাবে মেডিকেল ক্যাম্প আয়োজনের মাধ্যমে ‘এইমস হেলথ কেয়ার’ বিগত চার বছরে হাতিয়ে নিয়েছে প্রায় নয় কোটি টাকা। আর এ কাজে তার সহযোগী ছিলেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এইমস হেলথ কেয়ারের প্রধান নির্বাহী মুশফিকুর রহমান দিপু ঢাকা মহানগর পুলিশের সাবেক গোয়েন্দা (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ ও পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলামের ঘনিষ্ঠ বলে পরিচিতি আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন ছাড়াই দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুলিশ হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তাদের যোগসাজসে বিগত চার বছরে প্রায় ২৫০টি অবৈধ মেডিকেল ক্যাম্প আয়োজন করা হয়। প্রতিটি ক্যাম্পে ভারতীয় হাসপাতাল থেকে নেওয়া হতো তিন হাজার ডলার। এভাবে চার বছরে সাত লাখ ৫০ হাজার ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৯ কোটি) কামিয়ে নেয় এইমস হেলথ কেয়ারের প্রধান নির্বাহী মুশফিকুর রহমান দিপু এবং পুলিশ হাসপাতালের দুর্নীতিবাজ কর্মকর্তারা। ২৫০টি অবৈধ মেডিকেল ক্যাম্প থেকে আয়কৃত প্রায় নয় কোটি টাকার এক টাকাও জমা হয়নি পুলিশ হাসপাতালের তহবিলে।

এছাড়া এইমস হেলথ কেয়ার বিগত পাঁচ বছর ধরে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের অভ্যন্তরে ইমার্জেন্সি বিল্ডিংয়ের ২০৭ নম্বর কক্ষে অফিস খুলে চালিয়ে যাচ্ছে ভারতীয় চিকিৎসকদের নিয়ে টেলিমেডিসিন সেন্টার। অথচ প্রতিটি বিদেশি চিকিৎসক বাংলাদেশে রোগী দেখার জন্য বিএমডিসি থেকে রেজিস্ট্রেশন নেওয়া বাধ্যতামূলক। কিন্তু পুলিশ হাসপাতালের ক্যাম্প থেকে চিকিৎসক রেজিস্ট্রেশন বাবদ সরকার কোনো টাকা পায়নি বিগত পাঁচ বছরে। শুধু তাই নয় এই মুশফিকুর রহমান দিপু নিজেকে বিগত প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘ঊর্ধ্বতন কর্মকর্তার ঘনিষ্ঠ’ পরিচয়ে পুলিশের নিয়োগ ও বদলি বাণিজ্য করে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। শেখ হাসিনা সরকারের পতনের পরে তিনি গা ঢাকা দিয়েছেন এবং বর্তমানে ভারতের অবস্থান করছেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। তিনি ঢাকা মহানগর পুলিশের সাবেক গোয়েন্দা (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ ও পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলামের ঘনিষ্ঠ ছিলেন।

কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পরিচালক (ডিআইজি) হিসেবে ২০২৩ সালের ৯ জুলাই থেকে দায়িত্ব পালন করেন শেখ মো. রেজাউল হায়দার। রবিবার (১ সেপ্টেম্বর) তাকে ঢাকা রেলওয়ে পুলিশের ডিআইজি পদে বদলি করা হয়েছে। এ বিষয়ে তার মন্তব্য জানতে যোগাযোগের চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।

(আগামীনিউজ২৪.কম/০২০৯২০২৪/০১৩৩/ডি)

বিষয়সমূহঃ