ঢাকা বুধবার | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৪ এপ্রিল, ২০১৮ | ১৯:৫১

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: ৩ জনের বিরুদ্ধে নতুন মামলা

tesst

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় রাষ্ট্রদ্রোহিতা ও বিশেষ ক্ষমতা আইনে করা মামলা থেকে ১১ আসামিকে অব্যাহতি দিয়ে তাদের মধ্য থেকে তিনজনের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগে মামলা করার নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক মাহবুবুল আলমের দাখিল করা প্রতিবেদন আমলে নিয়ে বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ আদেশ দেন।

রাষ্ট্রদ্রোহিতা ও বিশেষ ক্ষমতা আইনের মামলা থেকে অব্যাহতি পাওয়া ১১ জন হলেন— বাংলাদেশ বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এসএম সিদ্দিক, প্রধান প্রকৌশলী (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা এসএম রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস, জাকির হোসাইন, নাজমুল হক, টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও মেকানিক শাহ আলম।

এদের মধ্যে প্রকৌশল কর্মকর্তা নাজমুল হক, টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান ও মেকানিক শাহ আলমের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগে দণ্ডবিধির ২৮৭ ধারায় প্রসিকিউশন মামলা করার আদেশ দিয়েছেন আদালত।

২০১৬ সালের ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরের হাঙ্গেরির রাজধানীর বুদাপেস্টে যাওয়া পথে তাকে বহনকারী বিমানে ত্রুটি দেখা দিলে পাইলট বিমানটি তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করান। সেখানে চার ঘণ্টার অনির্ধারিত যাত্রাবিরতির পর ত্রুটি সারিয়ে ওই একই বিমানে পরে বুদাপেস্ট যান প্রধানমন্ত্রী।

এ ঘটনায় একই বছরের ২০ ডিসেম্বর বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট) উইং কমান্ডার (অব.) এমএম আসাদুজ্জামান বাদী হয়ে বিমানের ৯ জন কর্মকর্তাকে আসামি করে রাজধানীর বিমানবন্দর থানায় মামলা করেন। পরে মামলা তদন্তের পর্যায়ে গ্রেপ্তার হয় আরও দু’জন।

বিষয়সমূহঃ