ঢাকা সোমবার | ২৫শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
১৬ এপ্রিল, ২০১৮ | ১৪:০৭

বিপিও সামিটে তারুণ্যের উচ্ছ্বাস

tesst

দেশের বিভিন্ন স্থান থেকে আসা তরুণ-তরুণীদের অংশগ্রহণে নানা আয়োজনে রাজধানীতে অনুষ্ঠিত হচ্ছে ‘বিপিও সামিট বাংলাদেশ-২০১৮’। সামিটের দ্বিতীয় দিন সোমবার চারটি সেমিনার ও একটি কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। তৃতীয়বারের মতো বর্ণাঢ্য এই আয়োজনে প্রতিটি সেমিনারে দেখা যাচ্ছে তারুণ্যের উচ্ছ্বাস।

বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। তাদের চাকরির ক্ষেত্রে ক্যারিয়ার গড়া কিংবা উদ্যোক্তা হিসেবে তৈরি করতে হলে কী ধরনের প্রস্তুতি দরকার সেসব বিষয়ে আলোচনা করছেন দেশ-বিদেশের বিশেষজ্ঞরা। দুই দিনের এ আয়োজন সোমবার শেষ হবে।

চারটি সেমিনার ও একটি কর্মশালা:

বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও খাতের অবস্থানকে তুলে ধরার লক্ষ্যে দুই দিনের  এ আয়োজনের শেষ দিন সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়  ‘আউসসোসিং ফর স্টার্ট-আপস: গ্রোয়িং টুগেদার’ শিরোনামে দিনের প্রথম সেমিনার। দুপুর আড়াইটার সময় ব্যালকনি হলে ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশন: চ্যালেঞ্জেস ইন বিপিও’, সুরমা হলে  ‘কাস্টমার-সেনট্রিক হেলথকেয়ার ডেলিভারি সিস্টেম অ্যান্ড বিপিও’ এবং মেঘনা হলে ‘রাইস অফ এআই অ্যান্ড দ্যা ইমপ্যাকট অন বিপিও’ শিরোনামে বিকাল পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হবে তিনটি সেমিনার।

এই আয়োজনের প্রথম দিন রোববার ছয়টি সেমিনার হয়েছে।  সকাল সাড়ে ১০টায় মেঘনা হলে অনুষ্ঠিত হয়  ‘ক্যাপাসিটি ব্লিডিং ফর কলসেন্টার এজেন্টস’ শিরোনামে একটি কর্মশালা।  এর আগে সকালে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে’র আওতাধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর (DoICT) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর আয়োজনে ‘বিপিও সামিট বাংলাদেশ ২০১৮’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

এবারের আয়োজনে ৬০ জন স্থানীয় স্পীকার, ২০ জন আন্তর্জাতিক স্পীকার অংশগ্রহন করছে। দুই দিনের মূল্য আয়োজনের আগে ৩০টি বিশ্ববিদ্যালয়ের অ্যাক্টিবেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়। বিপিও সামিট বাংলাদেশ ২০১৮ এর আয়োজনের প্ল্যাটিনাম স্পন্সর অগমেডিক্স, গোল্ড স্পন্সর এডিএন টেলিকম লিমিটেড, সিলভার স্পন্সর অগ্রণী ব্যাংক লিমিটেড, ফ্রোরা ব্যাংক, জনতা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, নেটওয়ার্ক পার্টনার ফাইবার অ্যাট হোম, আইটি পার্টনার আমরা নেটওয়ার্ক লিমিটেড, স্ট্র্যাটেজিক পার্টনার বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলমেন্ট অথরিটি (বিডা), বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, এলআইসিটি, একসেস টু ইনফরমেশন (এটুআই), বাংলাদেশ টেলিকমিনিকেশন রেগুলাটরি কমিশন (বিটিআরসি), এক্সপোট প্রমোশন ব্যুারো (ইপিবি), আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)।

পার্টনার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ আইসিটি জার্নালিস্টস ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি), আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), সিটিও ফোরাম বাংলাদেশ ও ই-কর্মাস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব)।

বিষয়সমূহঃ