রাজধানীর প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮। পড়ালেখা শেষ হলে"/> রাজধানীর প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮। পড়ালেখা শেষ হলে" /> শিক্ষাজীবনেই উদ্যোক্তা হওয়ার প্রস্তুতি নিতে হবে – Agami News | 24 HOURS NEWS PORTAL OF BANGLADESH

ঢাকা শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৫ আগস্ট, ২০১৮ | ১৪:৪২

শিক্ষাজীবনেই উদ্যোক্তা হওয়ার প্রস্তুতি নিতে হবে

tesst

রাজধানীর প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়াম-২০১৮। পড়ালেখা শেষ হলে তারপরে নয় বরং এখন থেকেই উদ্যোক্তা হওয়ার মন মানসিকতা ও প্রস্তুতি নিতে হবে। ক্যারিয়ারের এই উঠতি সময়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এ বিষয়ে সচেতনতা করাই ছিল শনিবার বিকেলের এই আয়োজনের লক্ষ্য।  

অনুষ্ঠানের সূচনাতেই সড়ক দূর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের জন্য শোক প্রকাশ করা হয় ১ মিনিট নিরবতা পালনের মাধ্যমে। এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আব্দুল হান্নান চৌধুরী। উদ্বোধনী বক্তৃতায় তিনি উদ্যোক্তা জীবনের অমসৃণ চলার পথ সম্পর্কে আগে থেকেই সচেতন করেন উদীয়মান উদ্যোক্তাদের। আত্মকর্মসংস্থানের মাধ্যমে সমাজে বৈপ্লবিক পরিবর্তনের তাৎপর্য ও পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সহকারী অধ্যাপক নিজাম এম. পাটওয়ারী।  উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে সফলতার পথ খোঁজার উপায়গুলো বলেন তরু ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ডিজাইন-এর হেড অব এন্টারপ্রাইজ ডিজাইন ও বিশিষ্ট আলোচক মনসুরুল আজিজ।

বক্তারা প্রত্যেকেই দেশের বেকারত্ব সমস্য নিরসনের জন্য দেশে বিদ্যমান সুযোগ সুবিধা কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থানে উদ্যোগী হতে তরুণ সমাজকেই অগ্রণী ভূমিকা রাখতে পরামর্শ দেন। দেশের কিশোর-কিশোরীরা যেভাবে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বিপ্লবের সূচনা করেছে একইভাবে দেশের যুবসমাজ কর্মসংস্থানের সৃষ্টির জন্য বেকারত্ব দূরীভূত করার লক্ষ্যে উদ্যোক্তা হয়ে সামাজিক বিপ্লব ঘটাতে সক্ষম হবে বলে তারা আশাবাদী।

অতিথি বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন কুইন্স ইয়াং লিডার এওয়ার্ড জয়ী, ফেম- ফিমেল এমপাওয়ারমেন্ট মুভমেন্ট-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জাইবা তাহইয়া এবং ‘পাঠাও’-এর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হোসেন এম ইলিয়াস। তারা তাদের  সাফল্যমন্ডিত উদ্যোক্তাজীবনের তিক্ত ও মিষ্ট অভিজ্ঞতাগুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন হ্যাবিটাট ফর হিউমানিটি ইন্টারন্যাশনাল-এর বাংলাদেশ শাখার পরিচালক জন আর্মস্ট্রং। অনেক নবীন ও ভবিষ্যৎ উদ্যোক্তারা তাদের ব্যবসায়ের সৃজনশীল ধারণা তুলে ধরেন সবার সামনে। অনুষ্ঠানের শেষের দিকে তাদের হাতে রকমারী ডটকমের সৌজন্যে উপহার এবং নির্বাচিত তিনজনের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেয়া হয়।

অনুষ্ঠানের সঞ্চালক দায়িত্বে ছিলেন রেডিও স্বাধীনের ধারাভাষ্যকার রিদওয়ান কবির রিমন। অনুষ্ঠানের ইভেন্ট পার্টনার ছিল সিমুড ইভেন্টস ও স্ট্রাটেজিক পার্টনার হিসেবে ছিল ইউ ওয়াই ল্যাব, রকমারি ডটকম ও কাবুলিওয়ালা ডটকম।

প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই এ বছর বাংলাদেশ ইয়ুথ সিম্পোজিয়ামের যাত্রা শুরু হল এবং এর পরে দেশের আরো অনেক শিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের আয়োজন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি শেখ মোহাম্মদ ইউসুফ হোসেন। -বিজ্ঞপ্তি। 

আগামীনিউজ২৪.কম/কেএম

বিষয়সমূহঃ