ঢাকা বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনিয়র প্রতিবেদক
৮ এপ্রিল, ২০১৮ | ১৪:০৪

সর্বস্তরে বাংলা সন-তারিখ চালুর দাবিতে প্রচারাভিযানের উদ্বোধন

tesst

সর্বস্তরে বাংলা সন-তারিখ চালুর দাবিতে ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘর এবং ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের যৌথ উদ্যোগে সপ্তাহব্যাপী প্রচারাভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। রোববার রাজধানীর নিউ ইস্কাটন সড়কে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সভা শেষে প্রচারাভিযানের উদ্বোধন করেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষাসংগ্রামী অধ্যাপক ফুলে হুসেন। স্বাগত বক্তব্য রাখেন ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘরের নির্বাহী পরিচালক এম আর মাহবুব। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ডা. এম এ মুক্তাদীর। আলোচনায় অংশ নেন কবি সৈয়দ নাজমুল আহসান, ড. মোমতাজ উদ্দিন আহমদ, আবুবকর সিদ্দিক সোহেল, হাফিজুর রহমান কবির প্রমুখ।

উদ্বোধনী বক্তব্যে ভাষাসংগ্রামী আহমদ রফিক বলেন, সংবিধানে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। কিন্তু আজও সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন নেই। বাংলা সন-তারিখের প্রচলন নেই। সেই দৃষ্টিতে চিন্তা করলে আমরা প্রতিদিনই সংবিধান লঙ্ঘন করছি।
এ সময় ইংরেজি সন-তারিখের সাথে বাংলা সন-তারিখ ব্যবহার, বাংলা নামফলক প্রবর্তনসহ সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি জানান তিনি।
ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘরের নির্বাহী পরিচালক এম আর মাহবুব বলেন,বাংলা নববর্ষকে সামনে রেখে সপ্তাহব্যাপী এই প্রচারিভযানের অংশ হিসেবে আমরা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে স্মারকলিপি দেব। এছাড়া বিভিন্নস্থানে পথসভাসহ জনসচেতনতায় প্রচারপত্র বিতরণ করা হবে।

বিষয়সমূহঃ