ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেস বিজ্ঞপ্তি
১৯ ডিসেম্বর, ২০১৭ | ২২:০৬

কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে বেঙ্গল পাবলিকেশন্সকে আইনি নোটিশ

tesst

কপিরাইট আইন ভঙ্গ করে বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি প্রয়াত শহীদ কাদরীর লেখা কবিতার সংকলন প্রকাশ করায় বেঙ্গল পাবলিকেশন্সকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। বেঙ্গল পাবলিকেশন্স লিমিটেডের প্রকাশক আবুল খায়ের,ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসনাত এবং সম্পাদক হাসান ফেরদৌস বরাবর লেখকের পুত্র আদনান কাদরীর পক্ষ্যে সুপ্রীম কোর্টের আইনজীবি ব্যারিষ্টার এবিএম হামিদুল মিজবাহ গত রবিবার এ আইনি নোটিশ প্রেরণ করেন। নোটিশে আগামী সাতদিনের মধ্যে উপযুক্ত জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় প্রচলিত আইনে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ্য করা হয়েছে।

নোটিশে বলা হয়, চলতি বছরের সেপ্টেম্বরে বেঙ্গল পাবলিকেশন্স থেকে আবুল হাসনাত ও হাসান ফেরদৌস এর সম্পাদনায় ’ একটি আংটির মতো তোমাকে পরেছি স্বদেশ’ শীর্ষক শহীদ কাদরীর দেশচেতনালগ্ন নির্বাচিত কবিতার সংকলন প্রকাশ করা হয়। এতে আরো বলা হয় বাংলাদেশের প্রচলিত কপিরাইট আইন অনুযায়ী উত্তরাধিকার হিসেবে লেখকের সন্তান আদনান কাদরী , লেখকের কাজের স্বত্বাধিকার হবার অধিকার রাখেন। তবে এ বিষয়ে প্রয়াত শহীদ কাদরীর লেখা কবিতাগুলো ব্যবহারের জন্য ছেলে আদনান কাদরীর কোন অনুমতি গ্রহণ করা হয়নি।

এ অবস্থায় আগামী সাত দিনের মধ্যে ’ একটি আংটির মতো তোমাকে পরেছি স্বদেশ’ শীর্ষক বইটির বিক্রয় ও বিতরণ বন্ধ করা, নতুন কপি ছাপানো থেকে বিরত থাকা এবং বিক্রিত কপির সংখ্যা জানাতে বলা হয়েছে। অন্যথায় অভিযুক্তদের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়।

উল্লেখ্য, একুশে পদক প্রাপ্ত বাংলা সাহিত্যের আধুনিক কবি হিসেবে পরিচিত শহীদ কাদরী ২০১৬ সালে ২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার লেখা উত্তরাধিকার, তোমাকে অভিবাদন, প্রিয়তমা, কোথাও কোন ক্রন্দন নেই, আমার চুম্বনগুলো পৌছে দিও বইগুলো পাঠকদের কাছে ব্যাপক ভাবে সমাদৃত।

আগামীনিউজ২৪.কম/এসএম