ঢাকা রবিবার | ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
২ জুলাই, ২০১৮ | ১৫:১৮

বাগেরহাটে শত মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র

tesst

বাগেরহাটের মোল্লারহাটে শত মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে ভূমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়ন সংক্রান্ত একটি প্রকল্প হাতে নিচ্ছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। যা বাস্তবায়নে খরচ হবে ৮০ কোটি টাকা। এ অংশটি সরকারের নিজস্ব অর্থে বাস্তবায়িত হলেও মূল বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ হবে ভারতীয় ঋণের অর্থে। এর বাইরে আলাদা একটি প্রকল্পের আওতায় এলজিইডির আওতায় দেড় কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করা হবে বলেও জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায় , বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ৩০ অক্টোবর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেয়া বেশ কিছু সুপারিশ প্রতিপালন করা হলে বর্তমানে প্রকল্পটি অনুমোদনের প্রক্রিয়া শেষ করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০১৯ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড (আরপিসিএল)।

নবায়নযোগ্য জ্বালানী হতে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদনের জন্য আরপিসিএল বাগেরহাট জেলার মোল্লারহাট উপজেলায় ২টি পর্যায়ে ২০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে। এর মধ্যে প্রথম পর্যায়ের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ২০১৯ সালের মধ্যে এবং দ্বিতীয় পর্যায়ের ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ২০২০ সালের মধ্যে স্থাপনের পরিকল্পনা রয়েছে। এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ভূমির উপরে সোলার প্যানেল স্থাপন করে বিদ্যুৎ উৎপাদন করা হবে এবং প্যানেলের নীচে মৎস্য চাষের জন্য জলাশয় সুবিধা রাখা হবে। এর মধ্যে প্রথম পর্বে মোল্লারহাট ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প ভারতীয় এলওসি ঋণের আওতায় বাস্তবায়িত হবে। প্রকল্প বাস্তবায়নের জন্য প্রাক-সম্ভাব্যতা সমীক্ষার মাধ্যমে বাগেরহাট জেলার মোল্লারহাট উপজেলার কোদালিয়া ইউনিয়নের রাঙ্গামাটিয়া মৌজার ৫০০ একর ভূমিকে প্রকল্প এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রকল্পটির মাধ্যমে এই সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ভুমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন এবং প্রয়োজনীয় সড়ক নির্মাণের সংস্থান রাখা হয়েছে।

বিষয়সমূহঃ