ঢাকা মঙ্গলবার | ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৬ জুলাই, ২০১৮ | ১৫:৩০

গণমাধ্যমে ‘সাইবার ক্রাইম বিট’ চালুর আহ্বান

tesst

গণমাধ্যমে অন্যান্য বিটের পাশাপাশি সাইবার ক্রাইম বিট চালুর আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন। সোমবার দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে ‘সাইবার অপরাধ অনুসন্ধান ও সচেতনতা’ শীর্ষক সাংবাদিকদের এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সংগঠনের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

এ সময় আলোচকরা বলেন, ইন্টারনেটসহ প্রযুক্তির নানা সুবিধাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে অপরাধীরা। ফলে ক্রমেই সাইবার অপরাধের প্রবণতা বাড়ছে। প্রযুক্তির উন্নয়নের ফলে সারা পৃথিবীতেই প্রচলিত অপরাধের ধরন পাল্টে সেগুলো সাইবার অপরাধে রূপ নিচ্ছে। বাংলাদেশও এর বাইরে নয়। তাই দেশের গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোতে সাইবার অপরাধবিষয়ক প্রতিবেদনকে গুরুত্ব দিতে এই বিষয়ে ‘বিট’ চালু করা উচিৎ।

এ সময় আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক কাজী মুস্তাফিজ বলেন, বিশ্বে প্রথম কোনো দেশ হিসেবে নিজেদের নামের আগে ‘ডিজিটাল’ শব্দ যুক্ত করেছে বাংলাদেশ। ফলে দেশে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেটসহ প্রযুক্তির নানা সুবিধা এখন আমাদের হাতের নাগালে। কিন্তু এসব সেবা গ্রহণে নিরাপত্তার বিষয়টিও গুরুত্বপূর্ণ। আর এজন্য সচেতনতার বিকল্প নেই। আর সচেতনতায় সবচেয়ে বেশি ভূমিকা রাখেন গণমাধ্যমকর্মীরা। এজন্য তাদের পেশাগত মানোন্নয়নে সংশ্লিষ্টদের উদ্যোগ নেয়া উচিত। সব গণমাধ্যমে ‘সাইবার ক্রাইম বিট’ চালু করতে সংশ্লিষ্টদের প্রতি তিনি আহ্বান জানান।

সাইবার সচেতনতায় নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান সংগঠনের সদস্য সচিব আব্দুল্লাহ হাসান। পেশাগত মানোন্নয়নে এর আগে ঢাকায় শতাধিক সাংবাদিককে সাইবার অপরাধ অনুসন্ধান ও সচেতনতাবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে সিসিএ ফাউন্ডেশন। আগামীতেও আরো উদ্যোগ নেয়ার জন্য গণমাধ্যমকর্মীদের সহযোগিতা প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

কর্মশালায় সাইবার অপরাধের উৎস অনুসন্ধানবিষয়ক আলোচনা করেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষক ও গবেষক মো. মেহেদী হাসান। কর্মশালা শেষে আলোচনা ও অংশগ্রহণকারীদের সনদ প্রদান পর্বে অংশ নেন সংগঠনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ ও সদস্য সচিব আব্দুল্লাহ হাসান।

দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের অর্ধশতাধিক গণমাধ্যমকর্মী এ কর্মশালায় অংশ নেন

বিষয়সমূহঃ