ঢাকা মঙ্গলবার | ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
২১ ফেব্রুয়ারি, ২০১৯ | ১৬:৩৭

একান্ত সাক্ষাৎকারে লেখিকা পারভিন রেজা

যতদূর গেলে স্বপ্ন পূরণ হতে পারে আমি সেই পর্যন্ত যেতে চাই

tesst

সমাজ পরিবর্তনে বইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রতিটি মানুষের হাতে বই তুলে দিতে হবে। তাহলেই সমাজ থেকে সব ধরনের কলুষতা দূর হয়ে যাবে বলে মনে করেন লেখক পারভিন রেজা। গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।
লেখা-লেখি নিয়ে আপনার ভবিষ্যত চিন্তা-ভাবনা কী?
আমি একজন নারী। আমি যখন খুব ছোট তখন আমার মা মারা যান। তখন নিজের কষ্ট লুকানোর জন্য আমি লেখা-লেখি শুরু করি। কিন্তু এখন আমি নিজেকে এগিয়ে নেয়ার জন্য লেখা-লেখি করি।
লেখা-লেখি নিয়ে আপনি কতদূর যেতে চান?
প্রতিটি মানুষ স্বপ্ন দেখেন। আমিও স্বপ্ন দেখি। লেখালেখি নিয়ে আমার স্বপ্ন হলো একজন লেখক হিসেবে যতদূর গেলে স্বপ্ন পূরণ হতে পারে, স্বয়ংসম্পূর্ণ লেখক হয়ে ওঠা যায় আমি সেই পর্যন্ত যেতে চাই।
কবে, কখন আপনি লেখক হয়ে উঠলেন?
ক্লাস ফোরে পড়ার সময় আমার মা মারা যান। আমার ছোট ছোট ভাইবোন ছিল। আমি বড় বোন হিসেবে তাদের দেখভাল করতাম। ওই সময় আমার মন ভালো করার জন্য আব্বা বই পড়তে বলতেন। বিভিন্ন বই কিনে দিতেন। ওই লেখকদের লেখা পড়ে আমিও লেখালেখি শুরু করি। ক্লাস ফাইভে পড়ার সময় আমার প্রথম কবিতা প্রকাশ পায়। খুলনাতে দৈনিক অণির্বাণ পত্রিকায় প্রকাশিত কবিতার নাম- একটু সঙ্গ দিতে।
আপনার লেখক হবার পেছনের অনুপ্রেরণা কে?
আমার আব্বা। বিয়ের পর আমার স্বামী শ ম রেজাউল করিম। তারই অনুপ্রেরণায় ১৯৯৯ সালে প্রকাশিত হয় প্রথম কাব্যগ্রন্থ নীহারিকা।
আপনার লেখাতে কোন বিষয়গুলো গুরুত্ব পায়?
যা আমার মনকে স্পর্শ করে তাই আমার লেখাতে প্রকাশ পায়। মনকে আন্দোলিত করে এমন সব কিছুই আমার ভালো লাগে। যেই লেখা আমার মনকে ভাবায় তাই প্রকাশ পায়। একটা বিষয় যা আমাকে আকৃষ্ট করে তাই আমি লিখি। নাটক, প্রবন্ধ, ছোটগল্প, প্রবন্ধ, কবিতা সবই লেখার চেষ্টা করি।
পাঠকদের সম্পর্কে বলুন?
আমার পাঠকরা অনেক আন্তরিক। কারো কাছ থেকে রুষ্ঠ আচরণ পাইনি। আমার পাঠকের সংখ্যাও কম। পাঠকরা বইকে অনেক বেশি গ্রহণ করেন। পাঠক না থাকলে কি এত বই বের হতো। পাঠকের সুদৃষ্টি রয়েছে নতুন পুরাতন লেখকদের প্রতি, লেখার প্রতি। আর পাঠকরা আছেন বলে এখনও লেখকরা প্রাণের মেলায় মিলিত হন।
সমাজ পরিবর্তনে বইয়ের ভূমিকা?
সমাজ পরিবর্তনের বইয়ের ভূমিকা প্রয়োজন। আকাশ সংস্কৃতি থেকে বের হতে হবে। প্রতিটি মানুষের হাতে বই তুলে দিতে হবে। তাহলেই সমাজ থেকে সব ধরনের কলুষতা দূর হয়ে যাবে।
এপর্যন্ত আপনার কতটি লেখা প্রকাশিত হয়েছে?
৯৯ সালে নীহারিকা(কাব্যগ্রন্থ), ২০১০ সালে এবং যুদ্ধ(নাটক), ২০১১ সালে ডানা ভাঙ্গা পাখি (কাব্যগ্রন্থ), ২০১৫ সালে প্রিয়জন (গল্পগ্রন্থ), ২০১৬ সালে প্রিয় শিমুল কাব্যগ্রন্থ, ২০১৮ সালে নোনাজল কাব্যগ্রন্থ, ২০১৯ সালে ডাকাতিয়া জয়+পদ্মপাতা কাব্যগ্রন্থ।

বিষয়সমূহঃ