ঢাকা শনিবার | ৩০শে মে, ২০২০ ইং | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
৫ আগস্ট, ২০১৮ | ১৮:০৪

পারস্য উপসাগরে ইরানের সামরিক মহড়া

tesst

চলতি সপ্তাহে ইরান পারস্য উপসাগরে একটি সামরিক মহড়া চালিয়েছে বলে জানিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি।

আইআরজিসির পক্ষ থেকে বলা হয়েছে, কৌশলগত সমুদ্রপথের নিরাপত্তা এবং সেখানে শত্রুদের সম্ভাব্য হুমকি মোকাবেলার লক্ষ্যে এ মহড়া চালানো হয়েছে ।

রোববার (৫ আগস্ট) আইআরজিসি’র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামেজান শরিফ বলেছেন, বিপ্লবী গার্ড বাহিনীর নিয়মিত বার্ষিক মহড়ার অংশ হিসেবে কৌশলগত আন্তর্জাতিক সমুদ্রপথের নিয়ন্ত্রণ ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যেই এ মহড়া চালানো হয়।

কমান্ডার রামেজান শরিফ বলেন, আইআরজিসির প্রধান মেজর জেনারেল আলী জাফারি পারস্য উপসাগরে সামরিক মহড়ার প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং মহড়ায় নৌ এবং বিমান ইউনিটের কার্যক্রমের প্রশংসা প্রকাশ করেন।

আইআরজিসি গত মাসে এক বিবৃতিতে জানিয়েছিল যে, ইরানের তেল রপ্তানির ব্যাপারে প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি যে হুমকি দিয়েছেন তা বাস্তবায়ন করতে এই বাহিনী প্রস্তুত রয়েছে।

ইরানকে তেল রপ্তানি করতে দেয়া হবে না বলে আমেরিকা হুমকি দেয়ার পর প্রেসিডেন্ট রুহানি গত মাসে সুইজারল্যান্ড সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট অ্যালায়েন বেরসেতের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ওই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ইরানকে তেল রপ্তানি করতে না দিলে মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশও তেল রপ্তানি করতে পারবে না।

বিষয়সমূহঃ