ঢাকা শনিবার | ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ
১৭ জানুয়ারি, ২০১৮ | ১০:৩৬

প্রচারে বিএনপির তাবিথ

আতিকুল আওয়ামী লীগের প্রার্থী

tesst

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম আতিক। গতকাল মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে মনোনয়ন বোর্ডের সদস্যরা যোগ দেন।

একই বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ৩৬টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর এবং ১২টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে দলসমর্থিত প্রার্থীদের তালিকাও চূড়ান্ত করা হয়েছে। এই প্রার্থী তালিকা ঘোষণা করা হবে আজ বুধবার বেলা ১১টায় দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে।

গতকালের বৈঠকের পর সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলীয় মেয়র প্রার্থী হিসেবে আতিকুল ইসলামের নাম ঘোষণা করেন। তিনি জানান, আতিকুল নৌকা প্রতীকের প্রার্থী হবেন। নৌকার প্রার্থীকে বিজয়ী করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচনে প্রার্থী হতে দু’জন নারীসহ মোট ১৮ জন আবেদনপত্র জমা দেন। মনোনয়ন বোর্ডে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, যারা দলীয় মনোনয়ন চেয়েছিলেন, তাদের মধ্যে কোনো প্রার্থীর যোগ্যতাই কম নয়। ১৮ জন থেকে একজন খুঁজে বের করা কঠিন। তবে যাচাই-বাছাই শেষে ক্লিন ইমেজের সল্ফ্ভ্রান্ত পরিবারের একজনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

গতকালের বৈঠকের আগে দলের মনোনয়নপ্রত্যাশী ১৮ জনকেই সন্ধ্যায় গণভবনে যাওয়ার আমন্ত্রণ জানানো হ?য়। মনোনয়ন বোর্ডের বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে সব প্রার্থীর সাক্ষাৎকারও নেওয়া হয়। এ সময় মনোনয়নপ্রত্যাশীদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও মনোনয়ন বোর্ড সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম ও ওবায়দুল কাদের কথা বলেন।

মেয়র প্রার্থীদের প্রস্তুতি চলছে :এদিকে আইনি জটিলতায় নির্বাচন না হওয়ার শঙ্কার মধ্যেই ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে বিভিন্ন দলের প্রার্থীরা ঘরোয়াভাবে নির্বাচনী প্রস্তুতির কাজ এগিয়ে নিচ্ছেন। এক্ষেত্রে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী অনেকটাই এগিয়ে। এখনও আনুষ্ঠানিক প্রচারে নামার সুযোগ না থাকায় ঘরোয়া মতবিনিময়ের মধ্য দিয়ে সময় কাটছে তাদের।

নির্বাচনী আইন অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের পর প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার শুরু হবে। তাই প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠেয় ডিএনসিসির মেয়র প্রার্থীরা ঘরোয়াভাবে মতবিনিময় করছেন। দলীয় নেতাকর্মী ও এলাকাবাসীর সঙ্গে এসব মতবিনিময়কালে নিজেদের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টা চালাচ্ছেন তারা।

এই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আতিকুল ইসলাম গতকাল মঙ্গলবার রাতে দলীয় মনোনয়ন পেয়েছেন। তবে প্রার্থিতা নিশ্চিত হওয়ার আগে থেকেই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ‘সবুজসংকেত’ পাওয়ার দাবি করে গণসংযোগে নেমেছিলেন আতিক। উত্তর সিটি করপোরেশনের বেশ কয়েকটি এলাকায় গণসংযোগ করেন তিনি। নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রচার-প্রচারণার সুযোগ বন্ধ হয়ে যায়। এর পর থেকে নিজ বাসা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে ঘরোয়াভাবে মতবিনিময়ে ব্যস্ত রয়েছেন তিনি।

দলীয় মনোনয়ন নিশ্চিত হওয়ার পর তিনি জোরেশোরে নির্বাচনী প্রচারে নামার প্রস্তুতি নিচ্ছেন। প্রতীক বরাদ্দ হওয়া মাত্রই তিনি মাঠে নামবেন বলে তার ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে।

এদিকে, সোমবার রাতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর থেকেই দলীয় মেয়র প্রার্থী তাবিথ আউয়াল নেতাকর্মীসহ সমাজের বিভিন্ন প্রতিনিধির সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। শুভেচ্ছা বিনিময় করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে। তবে পুরোদমে নির্বাচনী প্রচার শুরু করবেন নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ৩ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের পর। এর আগে নির্বাচনী ইশতেহার, নির্বাচন পরিচালনা কমিটি গঠন এবং পোস্টার-ব্যানার ও লিফলেট তৈরিসহ আনুষঙ্গিক কার্যক্রম এগিয়ে রাখছেন তারা। অন্যদিকে বিএনপিসহ ২০ দলের প্রার্থী হিসেবে তাবিথ আউয়ালের নাম ঘোষণার পর থেকে ঢাকা মহানগর উত্তর বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা তাকে শুভেচ্ছা জানাতে তার কার্যালয়ে ভিড় করছেন।

গতকাল মঙ্গলবার নির্বাচন পরিচালনার জন্য নিজের অস্থায়ী কার্যালয়ে অবস্থান নেন তাবিথ আউয়ালসহ নেতাকর্মীরা। তেজগাঁও এলাকায় ওই কার্যালয়কে কেন্দ্র করে সকাল থেকে রামপুরা, মোহাম্মদপুর, মিরপুর, পল্লবীসহ বিভিন্ন ওয়ার্ডের বিএনপির সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে নেতাকর্মীরা তাকে শুভেচ্ছা জানাতে আসেন। এ সময় তিনি তাদের নির্বাচনী কার্যক্রমে অংশ নেওয়ার জন্য বিভিন্ন দিকনির্দেশনা দেন।

আগামী ২৬ ফেব্রুয়ারি ডিএনসিসির মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিন একই সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নবগঠিত ৩৬টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ১২টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদেও ভোট গ্রহণ করা হবে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামীকাল ১৮ জানুয়ারি। প্রত্যাহারের শেষ সময় ২৯ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২১ ও ২২ জানুয়ারি।

বিষয়সমূহঃ