ঢাকা মঙ্গলবার | ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রীড়া ডেস্ক
১৬ এপ্রিল, ২০১৮ | ১৯:০৫

কোচ জিদানের জয়ের সেঞ্চুরি

tesst

বিশ্বকাপের ফাইনালে মাথা গরম করে ইতালির খেলোয়াড়কে জিনেদিন জিদান ঢুস মেরেছিলেন। সেই জিদান কোচের দায়িত্বটা কী ঠান্ডা মাথাই না পালন করছেন! প্রথম দুই মৌসুমে রিয়ালের হয়ে বড় বড় সব ট্রফি ঘরে তুলেছেন। চলতি মৌসুমে লা লিগা হাতছাড়া হলেও চ্যাম্পিয়নস লিগের বড় দাবিদার জিদানের দল। কোচ হয়ে দারুণ মাথা খাটিয়ে জিদান এবার রেকর্ড গড়ে ফেলেছেন। নাম লিখিয়েছেন জয়ের শতকরা হিসেবে রিয়ালের অন্যতম সেরা কোচের তালিকায়।

গতকাল ইসকো গোল করে ও গোলে সহায়তা করে মালাগার মাঠ থেকে জয় তুলে নিয়েছেন। এই জয়েই রিয়ালের হয়ে শততম জয় পেলেন রিয়াল কোচ জিদান। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফুটবলার এ পর্যন্ত ১৪০ ম্যাচে রিয়ালের কোচ হিসেবে ডাগআউটে দাঁড়িয়েছেন।

এরমধ্যে ১০০ ম্যাচে জয় পেয়েছে তার দল। শতকরা হিসেবে যা ৭১.৪ শতাংশ। জিদানের উপরে আছেন কেবল হোসে মরিনহো। তিনি রিয়ালের হয়ে ১৭৮ ম্যাচ ডাগআউটে দাঁড়িয়ে ১২৮ ম্যাচে জয় পেয়েছেন। তার জয়ের হার ৭১.৯ ভাগ।

জিদানের ১০০ জয়ের পাশপাশি রিয়ালের কোচ হয়ে তাকে দেখতে হয়েছে দলের ২৫ টি ড্র এবং ১৫ টি হার। ফ্রান্স তারকার দল লা লিগায় খেলেছে ৯০ ম্যাচে। জয় পেয়েছে ৬৬ টি এছাড়া ৯ হার ও ১৫ ড্র করেছে তার দল। চ্যাম্পিয়নস লিগে দারুণ সফল জিজুর দল ৩০ ম্যাচ খেলে ২০ জয় পেয়েছে। হেরেছে ৪ টি ও ৬ ম্যাচ ড্র করেছে তার শিষ্যরা।

এছাড়া কোপা দেল রে’তে ১২ ম্যাচে ৬ জয়, ৪ ড্র এবং ২ হার। তবে ক্লাব বিশ্বকাকে ৪টি, ইউরোপিয়ান সুপার কাপে ২টি এবং স্প্যানিশ সুপার কাপে ১টি ম্যাচ খেলেছে জিজুর দল। জিতেছে সবকটি।

রিয়ালের কোচ হয়ে জিদান এবং মরিনহোর পরে মেরার তালিকায় আছেন লিও বেনহেকার। তার জয়ের তার ৬১.৯। এরপর আছেন রিয়ালের হয়ে সবচেয়ে বেশিদিন কোচের দায়িত্বে থাকা মিগুয়েল মিউনেজ। তিনি ৬০২ ম্যাচে রিয়ালের ডাগআউটে দাঁড়িয়ে ৩৫৬ ম্যাচে জয় পেয়েছেন। তার জয়ের হার ৫৯.১। এছাড়া স্পেনের হয়ে বিশ্বকাপ জয়ী কোচ ভিসেন্তে দেল বক্স রিয়ালের কোচ হয়ে জিতেছেন ৫৪.৫ ভাগ ম্যাচ।

সূত্র: সমকাল

বিষয়সমূহঃ