ঢাকা মঙ্গলবার | ১৪ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ ডেস্ক
১১ এপ্রিল, ২০১৮ | ১৯:৪৫

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন ৪ মে

tesst

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ ৪ মে উৎক্ষেপণ করা হবে।

১১ এপ্রিল, বুধবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের পরিচালক মো. মেসবাহুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

মেসবাহুজ্জামান জানিয়েছেন, আবহাওয়া অনুকূলে থাকলে ৪ মে দেশের প্রথম কৃত্রিম এই উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।

উৎক্ষেপণ উপলক্ষে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাওয়ার কথা রয়েছে।

ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুইচ টিপে উদ্বোধনের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ কার্নিভাল থেকে স্যাটেলাইটটির মহাকাশযাত্রা শুরু হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বিদেশে হলেও এর গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি দেশে ব্যবহারের জন্য রেখে বাকিগুলো অন্যান্য দেশের কাছে বিক্রি করা হবে।

সম্প্রতি নিউইয়র্কে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানিয়েছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পটি বাস্তবায়নে মোট খরচ হচ্ছে দুই হাজার ৯০২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা ও এইচএসবিসি ব্যাংক এক হাজার ৩৫৮ কোটি টাকা ঋণ দিচ্ছে।

২০১৫ সালের ১২ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণের লক্ষ্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণব্যবস্থা, ভূস্তরে দুটি স্টেশন পরিচালনা ও নির্মাণে ঋণের ব্যবস্থা করার দায়িত্ব পালন করছে ফরাসি প্রতিষ্ঠানটি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

বিষয়সমূহঃ