ঢাকা শুক্রবার | ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজিজুল হাকিম
১২ এপ্রিল, ২০১৮ | ১৩:১৯

সচেতনতা

ঢামেক’র বর্জ্য নিষ্কাশন মেশিন নষ্ট, ছড়িয়ে পড়ছে জীবাণু

tesst

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বর্জ্য পরিশোধনাগারটি প্রায় ১১ বছর যাবৎ অকেজো হয়ে পড়ে রয়েছে । ফরসু মেশিনগুলো পড়ে আছে । দীর্ঘদিন ধরে বর্জ্য নিষ্কাশন করার মেশিনটি নষ্ট থাকার কারনে এখন সেই বর্জ্য গুলো মেডিকেলের সামনে ফুটপাতের ডাস্টবিনে পড়ে থাকতে দেখা যায় । সে বর্জ্য গুলো আশ পাশের পরিবেশ নষ্ট করছে । এমন কি এই বর্জ্য থেকে মারাক্ত রোগে আক্রান্ত হচ্ছে । প্রতিদিন হাজার হাজার মানুষ দুষিত বর্জ্যের পাশ দিয়ে যাতায়াত করছে । জনস্বার্থে হাসপাতালে কর্তৃপক্ষকে এর ব্যবস্হা নেয়ার জরুরী দরকার তা নাহলে এক পর্যায়ে আশ পাশের জনসাধারন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়বে ।

হাসপাতালে কর্মকর্তা ও কর্মচারীরা বলেন, কোটি কোটি টাকার বর্জ্য পরিশোধনাগারের মেশিনটি প্রায় ১১ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে । কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ কোন ব্যবস্হা নিচেছ না । এতে সাধারন মানুষের দূর্ভোগ পোহাতে হচেছ ।

ঢামেক হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ কামরুল হাসান এ ব্যাপারে জানান, দীর্ঘদিনের পচা দূর্গন্ধময় গজ ব্যান্ডেসের ভেতরে বিভিন্ন রকম জীবানু থাকে । সে সব জীবানু একজন সুস্হ্য মানুষের দেহে শ্বাস প্রশ্বাসের মাধ্যমে প্রবেশ করে এবং সে মানুষটি বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে । এই সব বর্জ্য থেকে যত সম্ভব দূরে থাকা উচিত । তিনি আরও বলেন দুষিত বর্জ্যগুলো রাস্তাঘাটে না ফেলে একটি নির্দিষ্ট স্হানে রাখা দরকার অথবা মেশিনের সাহায্যে নিস্ক্রীয় করতে হবে । তা না হলে মারাত্তক ঝুঁকির মধ্যে থাকতে হবে । মানবদেহের পচা দূর্গন্ধ ব্যান্ডেস সিরিন্স সুস্হ্য মানুষের জন্য ক্ষতিকারক ।

এ ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে বলা হয় বর্জ্য নিস্কাশন মেশিনটি দীর্ঘদিন যাবৎ নষ্ট হয়ে আছে । নষ্ট থাকার কারনে হয়তো কর্মচারীরা বর্জ্যগুলো হাসপাতালের সামনে সিটি করপোরেশনের ডাস্টবিনে ফেলে দেয়। এতে সাধারন জনগনের অসুবিধা হয়। যত তাড়াতাড়ি সন্ভব বর্জ্য নিস্কাশন মেশিনটি মেরামত করা দরকার।

বিষয়সমূহঃ