ঢাকা বুধবার | ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনিয়র রিপোর্টার
২০ জানুয়ারি, ২০১৮ | ১৩:৩২

সজনেগাছ থেকে তৈরি হবে প্রাণিজ খাদ্য

tesst

প্রাণিজ খাদ্য চাহিদা পূরণে সজনেগাছের ব্যবহার বাড়াতে একসাথে কাজ করবে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ও মরিঙ্গা বাংলাদেশ লিমিটেড। এ বিষয়ে সম্প্রতি দুটি প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার বিএলআরআই কার্যালয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিএলআরআই’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার এবং মরিঙ্গা বাংলাদেশের পক্ষে সিইও জাকিয়া সুলতানা এতে স্বাক্ষর করেন।

এ চুক্তির বিষয়ে ড. তালুকদার নূরুন্নাহার বলেন, বাংলাদেশের মানুষের কাছে পুষ্টিকর সবজি হিসেবে সজনে অতিপরিচিত। তবে প্রাণিজ খাদ্য হিসেবেও এর ব্যবহার রয়েছে। সজনে খাবার গাভীকে খাওয়ানোর ফলে দুধের উৎপাদন ৪০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা এবং দুধে কোলেস্টরলের পরিমাণ কমিয়ে আনা সম্ভব।

তিনি আরও জানান, ২০০৬ সাল থেকে বিএলআরআই সজনের চাষাবাদ পদ্ধতি, রোগ দমন এবং উৎপাদন বাড়ানোর বিষয়ে গবেষণা করে আসছে। এসব গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল কাজে লাগিয়ে আগামী দিনে সজনেজাত পণ্য তৈরীর মাধ্যমে দেশের প্রাণিসম্পদ উৎপাদনে সর্বোপরি মানুষের সার্বিক পুষ্টি উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে দুই প্রতিষ্ঠান।

মরিঙ্গা বাংলাদেশের সিইও জাকিয়া সুলতানা জানান, বিশ্বের বিভিন্ন দেশে মানুষের পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক পরিসরে সজনে থেকে তৈরি বিভিন্ন খাবার ব্যবহার করা হচ্ছে। ইতিমধ্যেই এ প্রতিষ্ঠানও সজনে থেকে তৈরি বিভিন্ন খাদ্য বাজারজাত করতে শুরু করছে। মানুষের মাঝে সজনেজাত খাবার পৌঁছে দিতে সামনে আরও বড় পরিসরে কাজ করবে প্রতিষ্ঠানটি।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএলআরআই’র প্রাণি উৎপাদন ও গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এবং বিভাগীয় প্রধান ড. নাসরিন সুলতানা, পোল্ট্রি উৎপাদন গবেষণা বিভাগের প্রধান ড. নাথুরাম সরকার, বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ খায়রুল বাসার প্রমুখ।

বিষয়সমূহঃTags: , ,