ঢাকা মঙ্গলবার | ১৪ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ

আগামী নিউজ
২৮ ডিসেম্বর, ২০১৭ | ১৫:১৯

নিহত ৪০

কাবুলে শিয়া সেন্টারে আত্মঘাতী হামলা

tesst ছবি: এএফপি

আফগানিস্তানের রাজধানী কাবুলের শিয়া সেন্টারে আত্মঘাতী হামলায় ৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জন। বিবিসি এ খবর জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এর আগে ওই এলাকায় আরো দুটি হামলার ঘটনা ঘটে। তবে এ ঘটনার দায় এখনো কেউ স্বীকার করেনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার কয়েকটি ছবি দেখা গেছে। তাতে দেখা যাচ্ছে, সেন্টারে রক্তাক্ত অবস্থায় অনেক লাশ ছড়িয়ে ছিটিয়ে আছে।

আফগান প্রেসের প্রধান জানিয়েছেন, সেন্টার থেকে অনেকের লাশ বের করে আনা হয়েছে। কর্মকর্তারা নিহতের সংখ্যা অনেক বলে জানিয়েছেন। এছাড়া আহতের দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কয়েক মাস ধরেই দেশটিতে শিয়ারা হামলার শিকার হচ্ছে। এর আগে অক্টোবরে শিয়াদের একটি মসজিদে হামলায় কমপক্ষে ৩৯ জন নিহত হন।

খেলার ছলে পড়ে থাকা কামানের গোলায় ৬ শিশুর মর্মান্তিক মৃত্যু

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশে এক বিস্ফোরণে ছয় শিশু নিহত হয়েছে। শিশুদের বয়স ছয় বছর থেকে ১২ বছর।

বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

জেলা প্রশাসনিক প্রধান কারিম বে বার্তা সংস্থা সিনহুয়াকে বলেন, ‘বুধবার সন্ধ্যায় দৌলত আবাদ জেলার একটি স্কুলের কাছে একদল শিশু খেলা করছিল। এ সময় এক শিশু পরিত্যক্ত একটি কামানের গোলার ওপর আছাড় খায়। এতে গোলাটি বিস্ফোরিত হয়ে নিষ্পাপ শিশুগুলো মারা যায়।

এখনো পর্যন্ত এ ঘটনার দায় কেউ স্বীকার করেনি। তবে কারিম দাবি করেছেন, তালেবান এ ঘটনা ঘটাতে পারে। আফগান নিরাপত্তার রক্ষী ও কর্মকর্তাদের হত্যার জন্য তারা এমনটা করে থাকতে পারে।

উল্লেখ্য, আফগানিস্তানে এই ঘটনা নতুন কিছু নয়। ল্যান্ডমাইন ও এন্টি-পার্সোনাল মাইন বিস্ফোরণে প্রতি মাসে সেখানে অর্ধশতাধিক লোক নিহত বা বিকলাঙ্গ হয়।