ঢাকা সোমবার | ২৫শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশেষ প্রতিবেদক
২৬ ডিসেম্বর, ২০১৭ | ১২:৫১

অরফানেজ ট্রাস্ট মামলা

খালেদার পক্ষে যুক্তি উপস্থাপন চলছে

tesst খালেদা জিয়া- ফাইল ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেছেন তার আইনজীবী আব্দুর রেজ্জাক খান।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে যুক্তিতর্ক উপস্থাপন চলছে।

এর আগে সকাল সোয়া ১১টায় খালেদা জিয়া আদালতে পৌঁছেন।

এদিকে বিশেষ আদালতের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। মঙ্গলবার সকালে দেখা গেছে আদালত প্রাঙ্গণের প্রবেশ পথে বসানো হয়েছে একটি আর্চওয়ে।

গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। দুর্নীতি দমন কমিশনের প্রধান কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল এ মামলার অনুসন্ধান প্রতিবেদন ও এজাহার পড়ার মধ্য দিয়ে যুক্তি উপস্থাপন শুরু করেন। দুই ঘণ্টারও বেশি সময় শুনানি শেষে রাষ্ট্রপক্ষ মামলার প্রধান আসামি খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড প্রার্থনা করেন।

পরে ২০ ও ২১ ডিসেম্বর অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবীরা।

প্রসঙ্গত, তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে ২০০৯ সালের ৫ আগস্ট তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর ২০১৪ সালের ১৯ মার্চ ঢাকার তৃতীয় বিশেষ জজ অভিযোগ গঠন করে খালেদা জিয়াসহ ছয় আসামির বিচার শুরু করেন।

মামলায় খালেদা জিয়াসহ আসামি ছয়জন। অপর পাঁচ আসামি হলেন, খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মোমিনুর রহমান। আসামিদের মধ্যে ড. কামাল সিদ্দিকী ও মোমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। তারেক রহমান নয় বছর ধরে লন্ডনে রয়েছেন। এ মামলায় তার বিরুদ্ধে আদালতে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। বাকিরা জামিনে আছেন। সূত্র: সমকাল

আগামীনিউজ২৪.কম/এসএম