ঢাকা বৃহস্পতিবার | ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

কাজী মুস্তাফিজ
২৭ মে, ২০১৮ | ১১:৩৯

হ্যাক হওয়া সিস্টেমে চলছে আরটিভির অনলাইন কুইজ

tesst তারকালাপ অনুষ্ঠানে অতিথি সুজানা জাফর। ছবি: অনুষ্ঠানের ফেসবুক পেজ থেকে নেওয়া।

আরটিভির তারকালাপ অনুষ্ঠানের অনলাইনে কুইজ পরিচালনার সিস্টেম হ্যাক (বেদখল) হয়েছে। দীর্ঘদিন তাদের প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানটি এর কোনো সমাধান না দিতে পারায় ত্রুটি নিয়েই কাজ চালিয়ে যেতে হচ্ছে অনুষ্ঠান সংশ্লিষ্টদের।

অনুষ্ঠানের প্রযোজক এম শামসুদ্দিন মিঠু এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি এই প্রতিবেদককে বলেন, “কুইজের উত্তর পাঠানোর অনলাইন সিস্টেম হ্যাক করে কিছু ফেক উইনার হয়েছে, তাদের সনাক্ত করা গেছে।”

অনুষ্ঠান সংশ্লিষ্ট দুজন কর্মী জানান, অনুষ্ঠানের দর্শকদের জন্য এসএমএসের মাধ্যমে কুইজ প্রতিযোগিতা রাখা হয়েছে। নির্দিষ্ট নিয়ম মেনে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে বিজয়ীদের নাম ঘোষণা করে পুরস্কৃত করা হয়।

তারা জানান, সাধারণত কুইজের উত্তর জানিয়ে অংশগ্রহণকারীদের যে পরিমাণ ক্ষুদে বার্তা (এসএমএস) আসে তার চেয়ে তুলনামূলক বেশি সংখ্যক বার্তা পাওয়া যায় নির্দিষ্ট কিছু নম্বর থেকে। অর্থাৎ তারা পরিকল্পিতভাবে কুইজে নিজেদের জয়ী করতে এই কাজটি করে আসছেন।

এসএসএল ওয়্যারলেস নামের একটি প্রতিষ্ঠান আরটিভিকে এই সংশ্লিষ্ট প্রযুক্তিসেবা দিয়ে থাকে। কিন্তু দীর্ঘদিন এই সমস্যাটি সনাক্ত করা গেলেও এর কোনো সমাধান দিতে পারছেনা প্রতিষ্ঠানটি। তাই তাদের সেবার মান নিয়েও প্রশ্ন উঠেছে।

প্রযোজক মিঠু গতকাল শনিবার এই প্রতিবেদককে বলেন, “তাদের (এসএসএল ওয়্যারলেস) সঙ্গে বার বার বিষয়টি নিয়ে আমরা বসছি, কথা বলছি। কিন্তু সমাধান দিতে পারেনি এখনো।” প্রায় এক বছর ধরে এই সমস্যা চলছিল। সামধান না পাওয়ায় এর মধ্যেই কাজ চালিয়ে যেতে হচ্ছে বলে জানান তিনি।

সাইবার নিরাপত্তা প্রকৌশলীদের মতে, সংশ্লিষ্ট প্রযুক্তির নিরাপত্তাব্যবস্থা কতেটা শক্তিশালী তার ওপর নির্ভর করে সিস্টেমের নিরাপত্তার বিষয়টি। একইসঙ্গে এটির রক্ষণাবেক্ষণেও সচেতনতা গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে এসএসএল ওয়্যারলেসের সঙ্গে যোগাযোগ করে কারও বক্তব্য পাওয়া যায়নি।

আগামীনিউজ/কেএম/২৭ মে ২০১৮