ঢাকা রবিবার | ২০শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নিউজ
২০ অক্টোবর, ২০২৪ | ১২:৫৫

সাইবার হ্যাকাথনে বিজয়ী ঢাবি, সাইবার নিরাপত্তায় দক্ষ জনশক্তি তৈরির আহ্বান

tesst

আগামীনিউজ২৪.কম: দেশের সাইবার নিরাপত্তা খাতে দক্ষ জনশক্তি তৈরিতে নজর দিতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাইবার নিরপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ) ও সাইবার ক্রাইম আওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ)। রবিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে প্রথমবারের মতো ডাইনামিক প্লাটফর্মে অনুষ্ঠিত হয়ে গেলো ‘সাইবার হ্যাকাথন প্রতিযোগিতা ২০২৪’। এই প্রতিযোগিতায় ৯৯টি দলের সঙ্গে লড়াই করে বিজয়ী হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল। এনসিসিএ ও সিক্যাফ কর্তৃক আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে ৯৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬৫ জন শিক্ষার্থী। ভার্চুয়াল প্লাটফর্মে শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এই প্রতিযোগিতা। সন্ধ্যায় প্রতিযোগিতার ফলাফল প্রকাশ হয়। এই আয়োজনে প্রযুক্তিগত সহযোগিতা দিয়েছে সাইবার বাংলা।

প্রতিযোগিতয় প্রথম স্থান অধিকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (তাসনিম কবির সাদিক, আবরার ফাইয়াজ ও মমিনুল ইসলাম হিমেল)। দ্বিতীয় স্থান অধিকার করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ইউসুফ আবদুল্লাহ ফাহিম, ফারহানা মাহবুবা মার্জিয়া ও সুলতানা জৌতি) এবং তৃতীয় স্থান অধিকার করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (উসমানুর রহমান বিপ্লব, মো. মমরুল হাসান, সামিউল কোরেশী সৌরভ)।

এনসিসিএ ও সিক্যাফের পক্ষ থেকে জানানো হয়, দেশের সাইবার নিরাপত্তা খাতে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। এই বিষয়টিকে মাথায় রেখেই সাইবার হ্যাকাথনের মতো প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে এ খাতে দক্ষ জনশক্তি যেন দেশের বাইরে রপ্তানি করা যায় সে লক্ষ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

(আগামীনিউজ২৪.কম/ডি/২০১০২০২৪/১২৫৩)

বিষয়সমূহঃ